Christopher Marlowe

মূলকথাঃ ক্রিস্টফার মার্লো এলিজাবেথ যুগের নাট্যকার।
তাঁকে Tragedy এর জনক বলা হয়। তিনি Blank Verse-তথা অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তন করেন। তাঁর উল্লেখযোগ্য কাজগুলো-Hero and Leander; Edward the Second; The Tragical History of Doctor Faustus; Dido- Queen of Carthage.

Christopher Marlowe, also known as Kit Marlowe (26 February 1564 – 30 May 1593), was an English playwright, poet and translator of the Elizabethan era. Marlowe was the foremost Elizabethan tragedian of his day. He is called father of tragedy. He greatly influenced William Shakespeare, who was born in the same year as Marlowe and who rose to become the pre-eminent Elizabethan playwright after Marlowe’s mysterious early death. Marlowe’s plays are known for the use of blank verse and their overreaching protagonists(এমন সব চরিত্র যারা অত্যধিক উচ্চাকাঙ্ক্ষার বশবর্তী হয়ে নিজের অভিষ্ট সাধনে ব্যর্থ হয় বা নিজের স্বার্থ ক্ষুণ্ন করে।).

Blasphemy(ঈশ্বর নিন্দা) আইনে তাঁর বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারির দশ দিন পর তাঁকে ছুড়িকাঘাতে হত্যা করা হয়। তখন তাঁর বয়স ছিল মাত্র ২৯ বছর।

The works of Christopher Marlow
The Passionate Shepherd to His Love- গীতি কবিতা
Hero and Leander- গীতি কবিতা

নাটক
Dido, Queen of Carthage Thomas Nashe – এর সাথে যৌথভাবে লিখেছিলেন বলে ধারণা করা হয়। এতে Carthage রানী Dido ও Aeneas এর প্রেম কাহিনি বর্ণিত হয়েছে। বিশ্বাস ঘাতকতা করে Aeneas ইতালিতে চলে গেলে- Dido আত্নহত্যা করে।

Tamburlaine the Great এ নাটকটি দুখণ্ডে লেখা হয়। এতে মোগল সম্রাট বাবরের পূর্বপুরুষ রাজা তৈমুর লং কে নিয়ে লেখা।

The Jew of Malta- একটি ট্রাজেডি নাটক। ভূমধ্যসারে আধিপত্য বিস্তার করাকে কেন্দ্র করে স্পেন ও উসমানীয় সাম্রাজ্যের মধ্যে সংঘাত ঘটে। ভূমধ্যসাগরের মাল্টা দ্বীপে সংঘটিত এই সংঘাতের বিয়োগাত্নক বর্ণনা রয়েছে এ নাটকে।

The Tragical History of Doctor Faustus– যেখানে Doctor Faustus এর অধিক জ্ঞান ও ক্ষমতা লাভের উচ্চাকাঙ্ক্ষার ও তার করুণ পরিণতির কথা উল্লেখা আছে।

Edward II ট্রাজেডি নাটক।
The Massacre at Paris ট্রাজেডি নাটক।

Add a Comment