কাজী নজরুল ইসলাম -সাহিত্য উৎসর্গ

বিগত সালের BCS Preliminary- তে এখান থেকে প্রশ্ন এসেছে টি।

নজরুল ইসলাম যখন আলীপুর সেন্ট্রাল জেলে বন্দি, তখন রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ‘বসন্ত’ কাব্যগ্রন্থটি কাজী নজরুল ইসলামকে উৎসর্গ করেছিলেন। এ নিয়ে কবিগুরুর ভক্তদের অনেকেই খুশি হতে পারেননি। অনেকেই ব্যঙ্গ করে লিখেছিলেন-

বসন্ত দিল রবি
তাই তো হয়েছে কবি।

তবে কাজী নজরুল ইসলাম এতে উল্লসিত হয়ে জেলখানায় বসেই লেখেন ‘আজ সৃষ্টি সুখের উল্লাসে’ কবিতা।

সঞ্চিতাঃ সঞ্চিতা হল নজরুলের শ্রেষ্ঠ কাব্য সংকলন। (২৪তম বিসিএস প্রিলিমিনারি) এটি রবীন্দ্রনাথকে উৎসর্গ করেন। (১৬তম বিসিএস প্রিলিমিনারি) এতে ৭৮টি কবিতা ও গান আছে। নজরুল ঢাকা বিশ্ববিদ্যলয়ের ছাত্রী ফজিলাতুন্নেসার প্রেমে পড়েন। তার সাথে প্রেম ভঙ্গের পর সঞ্চিতা কাব্যগ্রন্থটি তাকে উৎসর্গ করলে সে আপত্তি জানায় তখন তিনি রবীন্দ্রনাথকে উৎসর্গ করেন।

বাঁধনহারাঃ কাজী নজরুলের প্রথম উপন্যাস ও এটি বাংলা উপন্যাস সাহিত্যের প্রথম পত্রোপন্যাস। এটি উৎসর্গ করেন সাংবাদিক ও সাহিত্যিক নলনী কান্ত সরকার কে।

অগ্নিবীণঃ প্রথম কাব্যগ্রন্থ হল অগ্নিবীণা এটি ১৯২২ সালে প্রকাশিত হয়। এটি উতসর্গ করেন স্বাধিকার আন্দোলনের প্রমত্ত পুরুষ অরবিন্দ ঘোষের ভাই বারীন্দ্রকুমার ঘোষকে। গ্রন্থটির উৎসর্গ হচ্ছে- “বাঙলার অগ্নিযুগের আদি পুরোহিত সাগ্নিক বীর শ্রীবারীন্দ্রকুমার ঘোষ শ্রীশ্রীচরণারবিন্দেষু”। নিচে লেখা আছে “তোমার অগ্নি-পূজারী -হে- মহিমাম্বিত শিষ্য-কাজী নজরুল ইসলাম”। অরবিন্দ ঘোষের ভ্রাতা বারীন্দ্রকুমার ঘোষ বাংলা তথা ভারতের বিপ্লববাদী আন্দোলনের অন্যতম নায়ক ছিলেন। বিপ্লবে বিশ্বাসী নজরুল তাই নিজেকে বারীন্দ্রকুমারের ‘-হে-মহিমান্বিত শিষ্য’ বলে উল্লেখ করে তাঁকেই তাঁর প্রথম কাব্যগ্রন্থ উৎসর্গ করেছিলেন।

নজরুল সম্পাদিত ধুমকেতু পত্রিকায় প্রকাশিত রবীন্দনাথ ঠাকুর, কবি কে এই বলে আশীর্বাদ করেন-

নজরুল ইসলাম কল্যানীয়েষু, আয় চলে আয়রে ধুমকেতু, আঁধারে বাঁধ অগ্নিসেতু, দুর্দিনের এই দুর্গশিরে উড়িয়ে দে তোর বিজয় কেতন।

সর্বহারা — কাজী নজরুল ইসলাম উৎসর্গ করেন বিরজা সুন্দরীকে।
সন্ধ্যা
— কাজী নজরুল ইসলাম উৎসর্গ করেন মাদারীপুরের শান্তি সেনা ও বীর সেনাদের।

Add a Comment