কাজী নজরুল ইসলাম এর নাটক, কাব্যগ্রন্থ ও অন্যান্য

বিগত সালের BCS Preliminary- তে এখান থেকে প্রশ্ন এসেছে টি।

নাটক চারটিঃ পুতুলের বিয়ে, আলেয়া, ঝিলিমিলি, মধুমালা (পুতুলের বিয়েতে আলেয়া ঝিলিমিলিকে মধুর মালা দিল)

কাব্যগ্রন্থ
প্রেমপ্রধান কাব্যঃ দোলনচাঁপা, ছায়ানট, সিন্ধু হিন্দোল, পূবের হাওয়া, চক্রবাক(দোঁলনচাঁপা গাছের ছায়ায় সিন্ধু নদের পূবের হাওয়া চক্রাকারে ঘোরে)

বিদ্রোহ প্রধান কাব্যঃ অগ্নিবীণা, বিষের বাঁশি, ভাঙার গান, সাম্যবাদী, সর্বহারা, ফণিমনসা, (২৪তম বিসিএস প্রিলিমিনারি) জিঞ্জির, সন্ধ্যা, প্রলয়শিখা।

শিশুতোষ কাব্যঃ ঝিঙেফুল, সাত ভাই চম্পা।

জীনবীগ্রন্থঃ মরুভাস্কর (মহানবী হযরত মোহাম্মদ সাঃ এঁর জীবনী গ্রন্থ), এটি কাজী নজরুল ইসলামের একটি কাব্যগ্রন্থ। (২২তম বিসিএস প্রিলিমিনারি) অপরদিকে একই বিষয়ে একই নামে অপর একটি গ্রন্থ(কাব্যগ্রন্থ নয়) রচনা করেন মোহাম্মদ ওয়াজেদ আলী।

সম্পাদিত পত্রিকাঃ ধুমকেতু, লাঙ্গল, দৈনিক নবযুগ। (২৮তম বিসিএস প্রিলিমিনারি)

ছোট গল্প: বাউন্ডুলের আত্মকাহিনী, ব্যথার দান, রিক্তের বেদন, শিউলীমালা, পদ্মগোখরা (৩২তম বিসিএস প্রিলিমিনারি) , জিনের বাদশা, রাক্ষুসী ।

প্রবন্ধগ্রন্থঃ যুগবাণী, দুর্দিনের যাত্রী(এর একটি প্রবন্ধের নাম ‘আমি সৈনিক’), রাজবন্দীর জবানবন্দী, ধুমকেতু , তুর্কি মহিলার ঘোমটা খোলা(প্রথম প্রবন্ধ গ্রন্থ), রুদ্রমঙ্গল।

গানের সংকলনঃ বুলবুল, চোখের চাতক, চন্দ্রবিন্দু, নজরুল গীতি, গুলবাগিচা, গীতি-শতদল, সুরলিপি, সুরমুকুর, চিত্তনামা, রাঙা জবা (২৮তম বিসিএস প্রিলিমিনারি) , গানের মালা, বনগীতি, মরুভাস্কর।

শিশুতোষ কবিতাঃ খুকি ও কাঠবিড়ালী, প্রভাতী, লিচুচোর, ঝুমকো লতায় জোনাকি, ঘুম পাড়ানি গান, আমি যদি বাবা হতাম বাবা হত খোকা, মটকু মাইতি বাঁটকুল রায়, ইত্যাদি।
অনুবাদঃ রুবাইয়াত-ই-হাফিজ, রুবাইয়াত-ই-ওমর খৈয়াম।

১০০টি শ্যামাসঙ্গীতে সমৃদ্ধ রাঙা-জবা গ্রন্থটি প্রকাশ করেন ২৪ পরগনার রাজীবপুরের বেগম মরিয়ম আজিজ। গ্রন্থটির প্রথম প্রকাশ ১ বৈশাখ ১৩৭৩ শুক্রবার ( এপ্রিল, ১৯৬৬ )। মূল্য তিন টাকা। নজরুল নিজের জীবনে তন্ত্র ও যোগাসাধনা করেছেন। শক্তিপূজায় তাঁর ভক্তহৃদয়ের অকৃত্রিম আকুলতা ও আর্তি এইসব গানের মধ্যে রূপায়িত।

চোখের চাতক প্রধানত গজল গানের বই, মোট ৫৩ টি গান আছে এই গ্রন্থে।

সিন্ধুহিন্দোল কাব্য গ্রন্থে ১৯ টি কবিতা সংকলিত হয়েচে- তার মধ্যে – দারিদ্র্য, (২৬তম বিসিএস প্রিলিমিনারি) অনামিকা, উন্মনা, অতল পথের যাত্রী, অভিযান, রাখী-বন্ধন ইত্যাদি।
অগ্নিবীণা কাজী নজরুল ইসলামের প্রথম কাব্যগ্রন্থ। এটি ১৩২৯ বঙ্গাব্দের কার্তিক মাসে (অক্টোবর, ১৯২২ খ্রিস্টাব্দ) প্রকাশিত হয়। এই গ্রন্থে মোট বারোটি কবিতা আছে। কবিতাগুলি হচ্ছে – ‘প্রলয়োল্লাস (কবিতা)’ (৩৮, ১০তম বিসিএস প্রিলিমিনারি) , ‘বিদ্রোহী’, ‘রক্তাম্বর-ধারিণী মা’, ‘আগমণী’, ‘ধূমকেতু’, কামাল পাশা’, ‘আনোয়ার ‘রণভেরী’, ‘শাত-ইল-আরব’, খেয়াপারের তরণী’, কোরবানী’ ও মোহররম’। এছাড়া গ্রন্থটির সর্বাগ্রে বিপ্লবী বারীন্দ্রকুমার ঘোষ-কে উৎসর্গ করে লেখা একটি উৎসর্গ কবিতাও আছে। ‘অগ্নি-বীণা’ প্রচ্ছদপটের পরিকল্পনা ছিল অবনীন্দ্রনাথ ঠাকুর এবং এঁকেছিলেন তরুণ চিত্রশিল্পী বীরেশ্বর সেন।

Add a Comment