দক্ষিণ আমেরিকা পৃথিবীর চতুর্থ বৃহত্তম মহাদেশ। মহাদেশটির আয়তন ১,৭৮,২০,৯০০ বর্গকিলোমিটার, যা পৃথিবীর মোট স্থলভাগের ১২%। আয়তনের দিকে থেকে এশিয়া, আফ্রিকা ও উত্তর আমেরিকার পরেই এর স্থান। বিষুবরেখা ও মকরক্রান্তির দুই পাশ জুড়ে এর বিস্তৃতি। মহাদেশটি উত্তরে পানামা স্থলযোটকের মাধ্যমে মধ্য ও উত্তর আমেরিকার সাথে যুক্ত। উত্তরে ক্যারিবীয় সাগর থেকে দক্ষিণে হর্ন অন্তরীপ পর্যন্ত মহাদেশটির দৈর্ঘ্য ৭,৪০০ কিলোমিটার।

দক্ষিণ আমেরিকা ক্যারিবিয়ান, দক্ষিণ প্রশান্ত মহাসাগর এবং দক্ষিণ আটলান্টিক মহাসাগরের মাঝে অবস্থিত একটি মহাদেশ। এই মহাদেশের বেশিরভাগ অংশ বনভূমি দ্বারা আবৃত।

বিশ্বের সবচেয়ে বড় বৃষ্টিঅরণ্যে এবং বৃহত্তম নদী (আমাজন), এশিয়ার বাইরে সর্বোচ্চ পর্বতশ্রেণী (আন্দিজ), দূরবর্তী দ্বীপপুঞ্জ (গালাপাগোস দ্বীপপুঞ্জ, ইস্টার আইল্যান্ড এবং ফার্নান্দো দে নোরনহা), স্বর্গীয় সৈকত (যেমন ব্রাজিলের উত্তর-পূর্ব অঞ্চলে), বিস্তৃত মরুভূমি (আটাকামা), বরফের প্রাকৃতিক দৃশ্য (প্যাট্যাগোনিয়া ও টিয়ার্রা ডেল ফুয়েগো), বিশ্বের সবচেয়ে লম্বা জলপ্রপাত ( ভেনেজুয়েলার ৯৭৯ মি উচু এঞ্জেল জলপ্রপাত), বৃহত্তম জলপ্রপাত (ইগুয়াস্কু জলপ্রপাত, আর্জেন্টিনা এবং ব্রাজিল) এ অনেক প্রাকৃতিক আকর্ষণ রয়েছে দক্ষিণ আমেরিকায়।

ক্রমিকদেশের নামরাজধানীমুদ্রা
১।আর্জেন্টিনাবুয়েন্স আয়ার্সপেসো
২।ইকুয়েডরকুইটোসুক্রা
৩।উরুগুয়েমন্টিভিডিওপেসো
৪।কলম্বিয়াবগোটাপেসো
৫।গায়ানাজর্জটাউনডলার
৬।চিলিসান্টিয়াগোপেসো
৭।প্যারাগুয়েআসুনসিওনওয়ারনি
৮।বলিভিয়ালাপাজবলিভিয়ানো
৯।ব্রাজিলব্রাসিলিয়ারিয়েল
১০।ভেনিজুয়েলাকারাকাসবলিভার
১১।সুরিনামপারামারিবোগিল্ডার
১২।পেরুলিমাইন্টি
১৩।ফ্রেঞ্চগায়ানাকেনিইউরো
১৪।ফকল্যান্ড দ্বীপপুঞ্জস্ট্যানলিফকল্যান্ড আইল্যান্ড পাউন্ড