বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ

The Silk Road Economic Belt and the 21st-century Maritime Silk Road or The Belt and Road Initiative (BRI) চায়না সরকারের প্রস্তাবিত এক অঞ্চল এক পথ উদ্যোগ, যা ইউরেশিয়ার দেশগুলোর সাথে অন্যান্য দেশ বিশেষ করে চীনের সাথে সংযোগ ও সহযোগিতা ঘটাবে। এতে দুটি সংযোগ পথের পরিকল্পনা করা হয়েছে স্থল পথে Silk Road Economic Belt, সমুদ্রপথে Maritime Silk Road. এ উদ্যোগের ফলে চীন বিশ্বের প্রায় ৬০ টি দেশের সাথে সংযোগ স্থাপন করবে। এর উদ্যোগক্তা চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। চীন সরকারের এই উদ্যোগকে পুরোনো সিল্ক রোড নতুন করে গড়ার প্রয়াস বলে মনে করা হচ্ছে।

New silk Road
New silk Road

চায়না সরকার এ উদ্যোগকে আঞ্চলিক সহযোগিতা ও উজ্জ্বল ভবিষ্যতের আহ্বান হিসাবে অভিহিত করেছে। কিন্তু অনেক সমালোচক মনে করেন এটি চীনের বৈদেশিক নীতি। যেখেনে চীন কেন্দ্রিক বাণিজ্যের প্রসার ঘটিয়ে চীন বিশ্ব রাজনীতিতে প্রভাব বিস্তার করবএ।

এ উদ্যোগের আওতায় বাংলাদেশে তিনটি প্রকল্পে কাজ হচ্ছে। এছাড়া ও এ উদ্যোগ্যের কারনে চীন-বাংলাদেশ সম্পৃক্ততা বাড়বে। যেমন দুই দেশের মানুষের মধ্যে যোগাযোগ বৃদ্ধি পাবে।

Shanghai Cooperation Organisation(এসসিও) ইউরেশিয়া অঞ্চলের রাজনৈতিক ও অর্থনৈতিক জোট। চীনের সাংহাইয়ে ২০০১ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এর সদস্য হল- চীন, রাশিয়া, ভারত, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। ভারত ছাড়া এ জোটের সকল সদস্য এক অঞ্চল এক পথ উদ্যোগকে সমর্থন করেছে।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ৫ হাজার ৭০ কোটি মার্কিন ডলার ব্যয়ে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর নির্মান করছে চীন। এদিকে পুরো কাশ্মীরকেই নিজের অংশ বলে দাবি করে ভারত। এজন্য চীনের এ উদ্যোগকে সমর্থন করেনি নয়াদিল্লি। অন্যদিকে পাকিস্তান ও পুরো কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে।


👉 Read More...👇

Add a Comment