(১) রবীন্দ্রনাথ ঠাকুর

রবীন্দ্রনাথ ঠাকুর ২৫শে বৈশাখ ১২৬৮ সালে (৭ই মে ১৮৬১ খ্রিষ্টাব্দ) কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর এবং পিতামহ প্রিন্স দ্বারকানাথ ঠাকুর। বিদ্যালয়ের আনুষ্ঠানিক শিক্ষা তিনি লাভ করেননি, কিন্তু সাহিত্যের বিচিত্র ক্ষেত্রে তাঁর পদচারণা এক বিস্ময়ের বিষয়।
তিনি ছিলেন প্রকৃত অর্থেই অসামান্য প্রতিভাধর ব্যক্তি। বাল্যকালেই তাঁর কবিপ্রতিভার উন্মেষ ঘটে। মাত্র পনের বছর বয়সে তাঁর বনফুল কাব্য প্রকাশিত হয়। ১৯১৩ সালে রবীন্দ্রনাথ ‘গীতাঞ্জলি’ কাব্যের জন্য এশীয়দের মধ্যে প্রথম সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। বস্তুত তাঁর একক সাধনায় বাংলা ভাষা ও সাহিত্য সকল শাখায় দ্রুত উন্নতি লাভ করে এবং বিশ্বদরবারে গৌরবের আসনে প্রতিষ্ঠিত হয়। তিনি একাধারে সাহিত্যিক, দার্শনিক, শিক্ষাবিদ, সুরকার, নাট্য প্রযোজক ও অভিনেতা। কাব্য, ছোটগল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ, গান ইত্যাদি সাহিত্যের সকল শাখাই
তাঁর অবদানে সমৃদ্ধ।
জাতীয় সংগীত রচনাঃ
তিনি বাংলাদেশ, ভারত ও শ্রীলংকার জাতীয় সংগীত রচনা করেন।
বাংলাদেশঃ আমার সোনার বাংলা(My Golden Bengal)
ভারতঃ জনগণমন-অধিনায়ক জয় হে ভারতভাগ্যবিধাতা(Thou art the rulers of the minds of all people)
শ্রীলংকাঃ শ্রীলংকা মাথা (Mother Sri Lanka ) NB. Tagore helped Samarakoon write and compose the song.

রবীন্দ্রনাথ ঠাকুরেরকবিতাঃ
মানসী, গিতাঞ্জলী, কড়ি ও কোমল, বলাকা, শ্যামলী, চিত্রা, সোনার তরী, খেয়া, সন্ধ্যাসংগীত, কল্পনা, জন্মদিনে, ভানু সিংহ ঠাকুরের পদাবলী, নৈবেদ্য, সানাই, মহুয়া, বনফুল, নবজাতক, আকাশ প্রদীপ, শেষ লেখা, পুনশ্চ, ক্ষণিকা, পত্রপুট, ছড়ার ছবি।

মানসী গীতা, কড়ি ও কোমলকে নিয়ে বলাকায় চড়ে শ্যামলী হয়ে চিত্রানদীতে সোনার তরীর খেয়া পেরিয়ে সন্ধ্যাসঙ্গীত অনুষ্ঠানে যোগ দিতে গেল। সেখানে কল্পনার জন্ম দিনে ভানুসিংহ ঠাকুরের নৈবেদ্য ও সানাই বাজিয়ে ভাবগম্ভির পরিবেশে মহুয়া বনফুলের মালা উপহার দেয় যেন নবজাতক আকাশ প্রদীপ জ্বালিয়ে শেষলেখা লিখছে। পুনশ্চ পত্রপুটে ছড়ার ছবি আঁকে।

রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক
বসন্ত(নজরুল কে উৎসর্গীকৃত) ডাকঘর, বাল্মীকি প্রতিভা, প্রায়শ্চিত্ত, রাজা ও রানী, রক্ত করবী, বিসর্জন, তাসের দেশ, কালের যাত্রা।

বসন্তকালে ডাকঘরে বাল্মীকি প্রতিভা মনঞ্চস্থ করার পাপবোধের প্রায়শ্চিত্ত করার জন্য রাজা ও রানী রক্ত করবীতে সব বিসর্জন দিয়ে তাসের দেশে কালের যাত্রা করল।

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম প্রকাশিত গ্রন্থ
ভিখারিনী(গল্প) হিন্দু মেলার উপহার (কবিতা) কবি কাহিনী(কাব্য) বাল্মীকি প্রতিভা(নাটক) বউ ঠাকুরানীর হাট(উপন্যাস)।

ভিহি কবাব, যেনতেন কাবাব নয়, ভিহি কবাব

রবীন্দ্রনাথ ঠাকুরের সম্পাদিত পত্রিকা
বঙ্গদর্শন, সাধনা, তত্ত্ববোধিনী, ভান্ডার, ভারতী।

বঙ্গ দর্শনে সাধনার তথ্য ভান্ডার ভর্তি হইল।

২২শে শ্রাবণ ১৩৪৮ সালে (৭ই আগস্ট ১৯৪১ খ্রিষ্টাব্দ) কলকাতার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।